ক্যান্সার ধরিয়ে দেবে স্মার্টফোন!

0
960

এখন নানান কাজে স্মার্টফোন ব্যবহৃত হচ্ছে। সিনেমা দেখা, গেম খেলা, কেনাকাটা থেকে টাকার লেনদেন প্রায় সব কাজে স্মার্টফোন করা হচ্ছে। নতুন তথ্য হল, এখন থেকে ক্যান্সার সনাক্ত করতেও স্মার্টফোন কাজে লাগবে। ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির একদল গবেষকের এমনটাই দাবি।

গবেষকরা জানাচ্ছেন, সহজেই ক্যান্সার চিহ্নিত করতে পারবে এমন একটি স্মার্টফোন তৈরিতে সহজে বহনযোগ্য একটি ল্যাবরেটরি তৈরি করেছেন তারা। তাদের দাবি, ল্যাবরেটরিটি প্রথম সারির ল্যাবের মতোই বিভিন্ন নমুনা পরীক্ষা করে ক্যান্সার বাইয়োমার্কারকে সনাক্ত করতে পারে। গবেষক দলটি মানুষের ইন্টারলিউকিন-6(আইএল-6) মূলত ফুসফুস, প্রস্টেট, লিভার, স্তন ও এপিথেলিয়াম ক্যান্সারের বায়োমার্কার সনাক্ত করতে সক্ষম এমন আটটি চ্যানেলের স্মার্টফোন স্পেকট্রোমিটার তৈরি করেছেন।

এ ব্যাপারে মূল গবেষক ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটির মেকানিক্যাল অ্যান্ড মেটারিয়ালস ইঞ্জিনিয়ারিং স্কুলের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর লেই লি জানান, তাদের তৈরিকৃত স্মার্টফোন ল্যাবরেটরি ‘অন সাইট ল্যাব’ নেই এমন সব হাসপাতাল বা ক্লিনিকে এবং প্রত্যন্ত এলাকায় খুবই কাজে দিবে। এই প্রযুক্তি একসাথে আলাদা আলাদা আটটি নমুনা পরীক্ষা করতে সক্ষম, এটি সহজেই বলে দিতে পারে ক্যান্সার আছে কিনা। আইফোন ৫ এ আপাতত এই প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে।

গবেষকরা দাবি করছেন, শিগ্রীই স্মার্টফোনে ব্যবহার করা যাবে এমন এক সিস্টেম তৈরি করতে চলেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here